কোথাও কি লিখা আছে, প্রতিভা কোথায় খুঁজে পাওয়া যাবে? সম্প্রতি একটা ফেইসবুক পোস্ট ভাইরাল হয়েছে, একজন ব্যক্তি বছরের পর বছর থিয়েটারে প্রাক্...
কোথাও কি লিখা আছে, প্রতিভা কোথায় খুঁজে পাওয়া যাবে?
সম্প্রতি একটা ফেইসবুক পোস্ট ভাইরাল হয়েছে,
একজন ব্যক্তি বছরের পর বছর থিয়েটারে প্রাক্টিস করে যাচ্ছেন, তাকে বাদ দিয়ে সেলুনে কাজ করা, জেলে যাওয়া একজন টিকটক স্টারকে নাটকে সুযোগ দেওয়া হয়েছে।
পরিচালক এক মন্তব্যে বলেন,
টিকটক স্টারের মধ্যে তিনি প্রতিভা দেখেছেন।
ব্যাপারটা এত সহজ ভাবে বলা গেলেও, আরেকটু জটিল ভাবে ভাবতে হবে।
প্লট ভিত্তিক বিশ্লেষণ করার চেষ্টা করছি।
প্রথমে আসা যাক ভাইরাল হওয়া স্ট্যাটাসটা নিয়ে।
বছরের পর বছর থিয়েটারে কাজ করলেই যে প্রতিভাবান হয়ে উঠবে এমন না। স্কিলড হতে পারে।
টিকটক, লাইকি করুক না করুক, যেখানেই থাকুক, প্রতিভা থাকতে পারে।
একজন ব্যক্তি সেলুনে কাজ করলেই তার বড় হওয়ার অধিকার নাই এমন না,
সমাজের যে কোন স্তর থেকে যে কোন স্তরে প্রবেশের অধিকার থাকা উচিত। তবে সবাই সাপোর্ট করে না। এটা একটা মনঃস্তাত্ত্বিক ব্যাপার। বিশাল ইস্যু। আজ এখানে না যাই।
বুঝাই যাচ্ছে, ভাইরাল হওয়া স্ট্যাটাসে লজিকের চেয়ে ইমোশন বেশি। এখন দেখতে হবে, সেই ইমোশন টা যৌক্তিক কি না।
এটার জন্যে পরিচালকের মন্তব্যটা জরুরী।
তিনি প্রতিভার সন্ধান পেয়েছেন টিকটক স্টারের মধ্যে। পরিচালক নিজেই প্রতিভাবান কি না এটাও একটা ভাবনার ব্যাপার। নিজে প্রতিভাবান না হলে প্রতিভা চিনার সুযোগ নেই।
যদি পরিচালক নিজে প্রতিভাবান হোক, এবং তিনি টিকটক স্টারে প্রতিভা খুঁজে পান তাহলে এখানেই হাইপোথিসিস সমাপ্ত।
এবার অল্টারনেটিভ হাইপোথিসিস দেখি।
হাইপোথিসিসটা হলো: পরিচালক প্রতিভাবান না এবং তিনি টিকটক স্টারের মধ্যে প্রতিভা দেখেছেন।
ধরা যাক, পরিচালক প্রতিভা দেখেন নাই। তাহলে প্রশ্ন হচ্ছে, "যদি তা-ই হয়, তার নির্ভরযোগ্য সিদ্ধান্ত হওয়া উচিত থিয়েটারে অভিনয় করা কেউ, তাহলে তিনি টিকটক থেকে কেন নিলেন?"
এটা গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন। শুধু এখানেই না, সব খানেই এমন প্রশ্ন গুরুত্বপূর্ণ।
তার নেওয়া অন্য কি কারণ থাকতে পারে? একটাই, লাভ / প্রোফিট। নাটকের ভিউয়ার জরুরী। এখন নাটক গুলো টিভির চেয়ে ইউটিউব সহ নানান ইলেকট্রনিক সাইটে প্রদর্শনের হিড়িক বেশি।
টিকটক ভাই একজন স্টার। তার ফলোয়ার সংখ্যা অনেক জায়গায় দেখা যাবে পরিচালকের চেয়েও বেশি! সে থাকা মানেই বেশি ভিউ, বেশি এড, বেশি টাকা।
এখন আরো দুটা ব্যাপার চলে আসে:
১। এটা কি ভাল না খারাপ?
২। খারাপ হলে দোষ কার?
একটু ভেবে দেখা যাক:
১। এটা ভাল না খারাপ এত সহজে বলা যাবে না। যদি অর্থনৈতিক ভাবে চিন্তা করা হয়, এটা অবশ্যই ভাল। যে থিয়েটারে কাজ করে তাকে কেউ চিনে না। সে নাটকে থাকলে কয়জন ভিউয়ার তার মাধ্যমে যুক্ত হবে? আর টিকটক স্টার থাকলে? এবার শৈল্পক দিকটা চিন্তা করলে, আমাদের মিডিয়া শিল্প অনেকটাই দুর্দশাগ্রস্ত। শিল্প কদাচিৎ দেখা যায়, আসমানে ঈদের চাঁদ দেখার মত। তাও নাটকে। সিনেমায় এটা আরো কম। শুধু আর্থিক চিন্তাভাবনা করলে মান কমে। মান কমলে প্রথম প্রথম টাকা কামানো গেলেও দীর্ঘমেয়াদে টাকাও কমে যায়। এক সময় পুরো ইন্ডাস্ট্রি মুখ থুবড়ে পড়বে।
দেশে প্রায় ১৬/১৭ কোটি মানুষ। আপনি রাস্তাঘাটে যা-ই করেন, ফলোয়ার পাবেন।
গান গাইলেও পাবেন,
গালাগালি করলেও পাবেন,
মারামারি করলেও পারবেন,
বাঁচাতে গেলেও পাবেন,
চুরি করলেও ফলোয়ার পাবেন,
চুরি আটকাতে গেলেও পাবেন।
এত জনসংখ্যা দেশে।
এবার আপনাকে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে। এটার জন্যে মাথায় মগজ থাকা লাগবে, পঁচা পানি না।
২। যদি খারাপ হয়, দোষ কার? পরিচালকের? কারণ পরিচালক সিদ্ধান্ত নিয়েছে?
সে সিদ্ধান্ত নেয় সে-ই সবসময় একমাত্র দোষী না। যারা তাদের সিদ্ধান্ত নিতে প্রভাবিত করে তারাও সমান দোষী।
দর্শক যদি টিকটকারকে দেখে, তাহলে পরিচালক নিতে সমস্যা কি? যদি এড বা প্রযোজক বলে, টিকটক স্টার আর যা-ই নেন, টাকায় লাভ হলেই হবে। তাহলে একা পরিচালক কেন দায়ী?
উঠতি তারুণ্যের মাঝে হিরোইজম দেখানোর একটা প্রবণতা থাকে, যদি এটা দেখিয়েই তারা পপুলারিটি পায়, আর্থিকভাবে লাভবান হয়, তাহলে এর ফলাফল কি হতে পারে বলে আপনি মনে করেন?
সে যাক, আমরা এক অস্বস্তিকর সময় পাড় করছি। এখানে যারা প্রতিভা খুঁজে বেশিরভাগ সময় তাদেরই প্রতিভা থাকে না।
আপনি ফেইসবুকে একেক জনের পক্ষ নিয়ে কয়টা সমস্যা সমাধান করবেন?
তারচেয়ে ভাবতে শিখুন, লিখতে শিখুন। একদিন আপনার হাত ধরেই আলো আসবে।
❤️
ReplyDelete