Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Pages

Recent Writings

{latest}

ধর্মচিন্তা ০১

  ধর্মচিন্তা ০১ [ আমার ব্যক্তিগত চিন্তাভাবনা। চিন্তাভাবনার বৈশিষ্ট্য হলো সময় ও জ্ঞানের সাথে পরিবর্তিত হয়। কেউ এই সিক্যুয়াল পড়ে আহত হলে ন...


 

ধর্মচিন্তা ০১


[ আমার ব্যক্তিগত চিন্তাভাবনা। চিন্তাভাবনার বৈশিষ্ট্য হলো সময় ও জ্ঞানের সাথে পরিবর্তিত হয়। কেউ এই সিক্যুয়াল পড়ে আহত হলে নিজ দায়িত্ব সুস্থতা ফিরিয়ে আনার অনুরোধ রইলো ]


কোন অজ্ঞাত কারণে মসজিদটা আমার পছন্দ হয়েছে। 

আশপাশ দিয়ে গেলে নামাজ পরার চেষ্টা করি। 


এসি আছে কিনা খেয়াল করিনি, 

কখনো চালু পাইনি তাই মে বি, টাইলসও দামী না,

কিন্তু আমার ভাল লেগে গেছে।


অনেকদিন ধরেই ভাবছি ধর্মচিন্তা নিয়ে লিখব, 

লিখা হয় না। 


আমি নানান কারণে মুগ্ধ হই,

কয়েকমাস ধরে ভেবে দেখলাম ধর্মের অন্যতম একটা ভাল দিক হলো, 

আপনি বিশ্বাস করেন সুপ্রিম কেউ আছে, যিঁনি সবকিছুর ঊর্ধ্বে, 

সবকিছু দেখছেন ও 'জাস্টিসের' নিশ্চয়তা আছে।


যদিও মানুষ স্বাধীনচেতা প্রাণী, 

তবুও আমার মনে হয় একদম চূড়ান্ত অবস্থায় মানুষ আশ্রয় খোঁজে। এটা নিয়ে পরে একদিন লিখবো। 


আরো সহজ করে বললে,

সত্যিই যারা ধার্মিক তারা অনেক স্ট্রেস ফ্রি লাইফ কাটাতে পারে। আপাতত এটা নিয়ে ঘাটাঘাটি করছি। 


আসলে স্ট্রেস ফ্রি না, বরং স্ট্রেসটা ধর্ম 'শিফট' করে দেয়। 


যেমন আপনার টাকা নাই এটা নিয়ে স্ট্রেস ফিল হবে না,

আপনার স্ট্রেস লাগবে কাউকে ঠকিয়ে ফেললেন কিনা, 

সৃষ্টিকর্তা নারাজ হলো কিনা এটা নিয়ে। 


অর্থাৎ আপনার চূড়ান্ত গোলকে সৃষ্টিকর্তা কেন্দ্রীক করে ফেলে।


এটার ভাল দিক হলো,

ধরেন আপনি ৫০০ টাকা দিয়ে বিজনেস শুরু করলেন,

এবং আপনার পার্টনার সব টাকা মেরে দিল। 


এতে আপনি রাগান্বিত হবেন না এবং প্রতিশোধ পরায়ণও হবেন না।


আপনি এটা দেখার দায়িত্ব ধর্মের উপর ছেড়ে দিয়ে রিলাক্স থাকতে পারবেন।


এটা আপনাকে পুনরায় ঘুরে দাঁড়াতে সাহায্য করবে। মন ও অন্যান্য ব্যাপারের উপর বিরূপ প্রভাব ফেলতে দিবে না।


এখানে যেহেতু গোল শিফটিং হচ্ছে,

আপনার কাছে ম্যাটার করবে না কে অপরাধ করে বড়লোক হচ্ছে, আপনারো ঘুষ খেয়ে গাড়ি কিনতে হবে ইত্যাদি।


আপনি এই প্রতিযোগিতা থেকে বেড়িয়ে যেতে পারবেন অর্থাৎ একটা চেইন রিয়েকশন স্লো ডাউন করতে পারবেন।


মূলত আপনার হতাশা আর এ সম্পর্কিত সবকিছুর একজন সুপ্রিম সত্ত্বার কাছে শিফট করাই এখানে মূল ব্যাপার। 


এই জন্যে আমার মনে হয় একজন একচুয়াল ধার্মিক ব্যক্তি বেশি সফলতা পায়, তবে সে সফলতার সংজ্ঞায়ন আলাদাভাবে হওয়ায় আমরা অন্য সফলতার সাথে তুলনা করতে পারি না।


এখানে একটা দ্বান্দ্বিকতার সৃষ্টি হতে পারে,

সেটা হল - ধর্মের বাহ্যিক অবয়ব ধার্মিক ব্যক্তিই কিনা ।


আমার মনে হয় এত এত ধর্ম অধর্মের যে বিতর্ক তার কেন্দ্র হচ্ছে এই দ্বান্দ্বিকতা।


অন্য একদিন আলোচনা করব।

No comments